জালালাবাদ গ্যাসের প্রধান কার্যালয়ে অগ্নি নির্বাপণ মহড়া অনুষ্ঠিত


admin প্রকাশের সময় : মার্চ ১০, ২০২৪, ৩:০৯ অপরাহ্ন /
জালালাবাদ গ্যাসের প্রধান কার্যালয়ে অগ্নি নির্বাপণ মহড়া অনুষ্ঠিত

জালালাবাদ গ্যাস ট্রান্সমিশন এ্যান্ড ডিস্ট্রিবিউশন সিস্টেম লিমিটেডের প্রধান কার্যালয়, গ্যাস ভবন, মেন্দিবাগ, সিলেটে রোববার (১০ মার্চ) ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর, সিলেট বিভাগের সহযোগিতায় আর্টিফিশিয়াল স্মারক ও ফায়ার সৃষ্টি করে অগ্নি নির্বাপণ মহড়া অনুষ্ঠিত হয।

কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক মো: আতিকুর রহমান-এর নির্দেশনা ও পৃষ্ঠপোষকতায় মহড়াটি অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে অত্র কোম্পানির কোম্পানি সচিব মো: শহিদুল ইসলাম, মহাব্যবস্থাপক বিপণন উত্তর লিটন নন্দী, মহাব্যবস্থাপক বিপণন দক্ষিণ মো: রেজাউল করিম, মহাব্যবস্থাপক কন্সট্রাকশন প্রকৌশলী নিজাম উদ্দিন সহ অন্যান্য কর্মকর্তা-কর্মচারীগণ এবং আশেপাশের অনেক দর্শনার্থী উপস্থিত ছিলেন।

উচ্চক্ষমতা সম্পন্ন ল্যাডার সংযুক্ত বেশ কয়েকটি অগ্নি নির্বাপণ গাড়ি এবং ফায়ার সার্ভিসের অত্যাধুনিক যন্ত্রপাতির মাধ্যমে প্রজ্জ্বলিত আগুন নিভানো ও গ্যাস ভবনে আটকে পড়া কয়েকজন কর্মকর্তা-কর্মচারীদের উদ্ধার করা এবং উদ্ধারকৃতদের প্রাথমিক চিকিৎসা প্রদান করা হয়।

উল্লেখ্য যে, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স-এর সহায়তায় গত ০৬-০৩-২০২৪ তারিখ কোম্পানির প্রধান কার্যালয়ে ৩২ জন প্রশিক্ষণার্থীকে “অগ্নি নির্বাপণ ও ভূমিকম্প নিরাপত্তা বিষয়ক প্রশিক্ষণ” প্রদান করা হয়েছিল। আরো উল্লেখ্য যে, উল্লেখিত মহড়া অনুষ্ঠানে বাসাবাড়ির সিলিন্ডার হতে সৃষ্ট অগ্নি নির্বাপণ, কৃত্রিমভাবে ড্রামে অগ্নিকান্ড সৃষ্টি করে দ্রæততম সময়ের মধ্যে ফায়ার এক্সটিনগুইসার বা ভেজা বস্ত দিয়ে তা নির্বাপণ করে দেখানো হয়। এ ব্যাপারে মহড়া অনুষ্ঠানে উপস্থিত ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, সিলেট বিভাগ-এর উপ-পরিচালক মো: মনিরুজ্জামান বলেন যে, ক্ষয়ক্ষতি নিরসনে দ্রুতসময়ে অগ্নি ছোট থাকা অবস্থায়ই তা নির্বাপণ করতে হবে এবং দ্রæততম সময়েই ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সকে অবহিত করতে হবে। উক্ত অনুষ্ঠানে ফায়ার সার্ভিস কর্তৃপক্ষ বিভিন্ন ধরণের উদ্ধার অভিযান, আহত ব্যক্তিদের চিকিৎসা-শুশ্রূষা পদ্ধতি ইত্যাদি প্রদর্শন করেন।

উপস্থিত কর্মকর্তা-কর্মচারী ও দর্শনার্থীবৃন্দ হঠাৎ আগুন লাগলে প্রয়োজনীয় করণীয়, উদ্ধার কার্যক্রম, ক্ষয়ক্ষতি প্রশমন ইত্যাদি সম্পর্কে সম্যক জ্ঞান অর্জন করে।