উপমহাদেশে যে নির্বাচন হয়, তার তুলনায় দ্বাদশ সংসদ নির্বাচনের মান অনেক উন্নত: পররাষ্ট্রমন্ত্রী


admin প্রকাশের সময় : মার্চ ১৭, ২০২৪, ৮:৫৫ অপরাহ্ন /
উপমহাদেশে যে নির্বাচন হয়, তার তুলনায় দ্বাদশ সংসদ নির্বাচনের মান অনেক উন্নত: পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ বলেছেন, বাংলাদেশে অতীতে যেসব নির্বাচন হয়েছে বা উপমহাদেশে যে নির্বাচন হয়, তার তুলনায় ৭ জানুয়ারির দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের মান ছিল অনেক উন্নত।

দ্বাদশ সংসদ নির্বাচন মূল্যায়ন করতে আসা মার্কিন দুই সংস্থার প্রতিবেদন নিয়ে সাংবাদিকেরা জানতে চাইলে রোববার বিকেলে রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে এসব কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী।

নির্বাচন মূল্যায়নে আসা যুক্তরাষ্ট্রের দুই নির্বাচনী পর্যবেক্ষক সংস্থা হলো ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (এনডিআই) ও ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই)। সংস্থা দুটির কারিগরি পর্যালোচনা প্রতিবেদনে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের মান নিয়ে প্রশ্ন তোলা হয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, তারা স্বীকার করে নিয়েছে, অতীতের তুলনায় এবারের নির্বাচনে সহিংসতা কম হয়েছে। বলতে গেলে বাংলাদেশে অতীতে যেসব নির্বাচন হয়েছে বা উপমহাদেশে যে নির্বাচন হয়, সে তুলনায় এ নির্বাচনের মান ছিল অনেক উন্নত। অনেক সুন্দর ও ভালো নির্বাচন হয়েছে এবার।

হাছান মাহমুদ বলেন, কে কী বলল না বলল তাতে কিছু আসে যায় না। তারা তাদের বক্তব্য তুলে ধরেছে। আমরা সেটি দেখছি। তবে দেশে সুন্দর, সুষ্ঠু ও অবাধ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। সেখানে বিএনপিসহ তার মিত্ররা অংশ নেয়নি। তারা নির্বাচন বর্জন নয়, বরং প্রতিহত করার ডাক দিয়েছিল।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘বিএনপি নির্বাচন প্রতিহত করার লক্ষ্যে যে সহিংসতা করেছে, মানুষ পুড়িয়ে হত্যা করেছে, সে বিষয়গুলো আসতে হবে। যে দেশে নির্বাচন প্রতিহত করার উদ্দেশ্যে ট্রেনে আগুন দেওয়া হয়, জীবন্ত মানুষকে পুড়িয়ে মারা হয়, সে পরিপ্রেক্ষিতে যে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে, সেটি একটি চমৎকার নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।’

মার্কিন দুই পর্যবেক্ষক সংস্থার এই প্রতিবেদন সরকার প্রত্যাখ্যান করেছে কি না জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘এটি প্রত্যাখ্যান বা গ্রহণ করার বিষয় নয়। তারা তাদের প্রতিবেদন দিয়েছে, আমরা সেটা দেখছি। বন্ধুরাষ্ট্রসহ যারাই পর্যবেক্ষণ দিচ্ছে, আমরা তা পরীক্ষা–নিরীক্ষা করছি।’

সোমালিয়ার জলদস্যুদের কাছে জিম্মি বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহর বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, নাবিকদের সম্পূর্ণ সুস্থ ও জাহাজটি অক্ষত অবস্থায় উদ্ধারে সরকার চেষ্টা চালিয়ে যাচ্ছে।