মুক্তিযুদ্ধের সংগঠক অমর চাঁদ-কে নির্যাতনে সচেতন নাগরিক সমাজ সিলেটের মানববন্ধন


admin প্রকাশের সময় : মার্চ ২৪, ২০২৪, ৭:২১ অপরাহ্ন / ২২
মুক্তিযুদ্ধের সংগঠক অমর চাঁদ-কে নির্যাতনে সচেতন নাগরিক সমাজ সিলেটের মানববন্ধন

সিলেট এমএজি ওসমানী মেডিকেল হাসপাতালে দেহ ও চক্ষু দানকারী মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, প্রবীন রাজনীতিবীদ কমরেড অমর চাঁদ দাস চিকিৎসারত অবস্থায় কতিপয় চিকিৎসক ও নার্স কর্তৃক মারধরের ঘটনায় মানববন্ধন করেছেন সচেতন নাগরিক সমাজ সিলেটের নেতৃবৃন্দ।
শনিবার (২৩ মার্চ) বিকেল ৩টায় নগরীর কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে মানববন্ধনে কমরেড অমর চাঁদ দাসের উপর হামলাকারী চিকিৎসক ও নার্সদের কঠোর শাস্তি দাবি জানানো হয়।
মানববন্ধনে বক্তারা বলেন, গত ১৬ মার্চ সুনামগঞ্জ জেলার দিরাই উপজেলার সমারচর গ্রামে মুক্তিযুদ্ধের সংগঠক কমরেড অমর চাঁদ দাস হানিয়া অপারেশনের জন্য এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হন। ঐদিন তার অপারেশনের পর রাতে কেথাটর লাগানো অবস্থায় প্রস্রাবে সমস্যা দেখা দিলে তিনি এক পর্যায়ে যন্ত্রণায় ছটফট করতে থাকেন। এ অবস্থায় দায়িত্বপ্রাপ্ত নার্স যথাযথ ব্যবস্থা না করে অন্য একজন ডাক্তার ও পুলিশ দিয়ে তাকে গ্রেফতার করতে পাঠায়। পুলিশ ঐ রোগীর করুন অবস্থা দেখে গ্রেফতার না করে ফিরে আসেন। এর কিছুক্ষণ পর একদল চিকিৎসক নামদারী যুবক তাকে রুম থেকে তুলে বাহিরে নিয়ে এসে শারীরিকভাবে নির্যাতন করে। তার চিৎকার শুনে পার্শ্ববর্তী লোকজন এসে তাকে রক্ষা করে। কমরেড অমর চাঁদ দাস ইতিমধ্যে ২০১০ সালে এমএজি উসমানী মেডিকেল কলেজে চক্ষুদান ও ২০১৪ সালে তার নিজ দেহ দান করে রাখেন। এই মহান ত্যাগী ব্যক্তির উপর জঘন্য, বর্বরোচিত হামলার আমরা তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই এবং অবিলম্বে হামলাকারীদের গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তি চাই।
অধ্যক্ষ মিহির রঞ্জন দাসের সভাপতিত্বে ও বিশিষ্ট সাংবাদিক আমিরুল ইসলাম চৌধুরী এহিয়ার পরিচালনায় বক্তব্য রাখেন সিলেট জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি এমাদুল্লাহ শহিদুল ইসলাম শাহীন, বিশিষ্ট সাংবাদিক আল-আজাদ, গণতন্ত্রী পার্টির কেন্দ্রীয় প্রেসিডিয়াম সদস্য আরিফ মিয়া, ওয়ার্কার্স পার্টির সিলেট জেলা সভাপতি সিকান্দর আলী, বাসদ মার্কসবাদী জেলা সভাপতি উজ্জল দে, বাসদ জেলা সমন্বয় কারী জাফর আহমদ, বীর মুক্তিযোদ্ধা মহিউদ্দিন আহমদ, মহানগর জাসদের সাধারণ সম্পাদক গিয়াস আহমদ, বাংলাদেশ কমিনিস্ট পার্টির সাধারণ সম্পাদক এডভোকেট আনোয়ার হোসেন সুমন, হিউমেন ওয়াচ ট্রাস্ট বাংলাদের সভাপতি দেলোয়ার হোসেন খান, বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন ফাউন্ডেশনের কেন্দ্রীয় সহ সাংগঠনিক সম্পাদক তোফায়েল আহমদ, মহানগর শাখার সভাপতি মির্জা রেজওয়ান বেগ, বঙ্গবন্ধু সৈনিক লীগের সহ সভাপতি খালেদ হোসেন, গণতন্ত্রী পার্টি সিলেট মহানগরের সভাপতি অধ্যক্ষ প্রাণকান্ত দাস, সাধারণ সম্পাদক জুনেদুর রহমান চৌধুরী, সৈনিক লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক টিপু চৌধুরী, সাংবাদিক দেলোয়ার হোসেন জীবন, মুক্তিযুদ্ধের সংগঠক কমরেড অমর চাঁদ দাসের নাতি কৌশা রানী, অপূর্ব দাস তালুকদার, কলেজ শিক্ষক পরিষদ সভাপতি জ্যোতিশ মজুমদার, পীযুষ কান্তি তালুকদার, সভা কান্তি দাস, চারু সামন্ত, গুলজার আহমদ, আবির মিয়া, সুভাষ কান্তি দাস, পীযুষ কান্তি তালুকদার প্রমুখ।